উড়ন্ত গাড়ির ট্রায়াল রাইড সফল হল !

Spread the love

বিশ্বের একাধিক দেশের বেশ কয়েকটি সংস্থা এই ধরনের উড়ন্ত গাড়ির প্রটোটাইপ তৈরি করেছে। কিন্তু জাপানেই প্রথম সফল ভাবে তার ‘ট্রায়াল রাইড’ করা হল।

১৯৯৭ সালে মুক্তি পায় হলিউডের কল্পবিজ্ঞান ভিত্তিক থ্রিলার ছবি ‘দ্য ফিফত এলিমেন্ট’। ছবিটির বেশ কয়েকটি দৃশ্যে দেখা যায় যে, গাড়ি আকাশে উড়ছে। মাটি থেকে কয়েকশো ফুট উঁচুতে অবলীলায় উড়ে চলেছে অসংখ্য গাড়ি। সে সময় বড় পর্দায় ওই দৃশ্য দেখে অনেকেই অবাক হয়েছিলেন।

ছবিটি মুক্তির পর দু’দশক পেরিয়ে গিয়েছে। দু’দশক আগে কল্পবিজ্ঞান নির্ভর ওই ছবিতে মানুষ যা দেখেছে, তা-ই এখন বিজ্ঞানের হাত ধরে বাস্তবের রূপ পেতে চলেছে। মাটি ছেড়ে এ বার আকাশেই উড়বে গাড়ি! সম্প্রতি জাপানে পরীক্ষামূলক ভাবে এই ফ্লাইং কারের ‘ট্রায়াল রাইড’ হয়েছে। জানা গিয়েছে, এই ফ্লাইং কারের ‘ট্রায়াল রাইড’ সফলও হয়েছে। বিশ্বের একাধিক দেশের বেশ কয়েকটি সংস্থা এই ধরনের উড়ন্ত গাড়ির প্রটোটাইপ তৈরি করেছে। কিন্তু জাপানেই প্রথম সফল ভাবে তার ‘ট্রায়াল রাইড’ করা হল।

এই প্রকল্পে জাপানের SkyDrive Inc সংস্থার সঙ্গে অন্য বেশ কয়েকটি সংস্থা অংশ নিয়েছিল বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে, বছর তিনেক আগেও এই ফ্লাইং কারের ‘ট্রায়াল রাইড’-এর চেষ্টা করেছিল SkyDrive Inc। কিন্তু সে সময় এই প্রচেষ্টা সফল হয়নি। তার পরই ফ্লাইং কারের নকশায় বেশ কিছু পরিবর্তন এনে সম্প্রতি ফের ফ্লাইং কারের ‘ট্রায়াল রাইড’ করা হয়েছে এবং এতে সাফল্যও মিলেছে। জানা গিয়েছে, ‘ট্রায়াল রাইড’-এ মাটি থেকে বেশ কয়েক ফুট উঁচুতে উড়তে সক্ষম হয়েছে এই উড়ন্ত গাড়ি। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, পন্য হিসেবে কত দ্রুত এই গাড়ি বাজারে আনা যায়, সেই চেষ্টাই চলছে। সংস্থার আশা, ২০২৩ সালের মধ্যেই হয়তো এই ফ্লাইং কার বাণিজ্যিক ভাবে বাজারে আনা যাবে।


Spread the love

Leave a Reply

error: Content is protected by Eshokajkori.com!!