এবার বাংলাদেশের বন্যার পূর্বাভাস দেবে গুগল

Spread the love

বাংলাদেশের বন্যাকবলিত মানুষকে সাহায্য করতে এগিয়ে আসার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এবার ভারতের পাশাপাশি বাংলাদেশের কিছু অঞ্চলে রিয়েল টাইমে বন্যার পূর্বাভাস দেওয়া হবে।

গুগল জানিয়েছে, বাংলাদেশের পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে তারা চুক্তি করেছে। গুগল এই প্রথমবার ভারতের বাইরে কোনো দেশে বন্যার পূর্বাভাস জানাবে।

গুগলের এক সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে বাংলাদেশের ৪ কোটি মানুষ তাদের স্মার্টফোনে গুগলের এই নোটিফিকেশন পাবেন। পরবর্তীতে ধীরে ধীরে পুরো বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা হবে। পৃথিবীর শীর্ষ দুটি বন্যাকবলিত অঞ্চলের মধ্যে ভারত এবং বাংলাদেশ অন্যতম ।

কোম্পানিটির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মডেল পৃথিবীর বিভিন্ন অঞ্চলের শত শত নদীর তথ্য সংগ্রহ ও পাটনার নদীগুলোর অবস্থা মনিটর করে সেখানকার মানুষকে সতর্ক করে আসছে।  এই প্রজেক্টের জন্য গুগল ছাড়াও কাজ করেছে ভারতের সেন্ট্রাল ওয়াটার কমিশন, ইসরায়েল ইন্সটিটিউট অব টেকনোলজি এবং বার-ইলান বিশ্ববিদ্যালয়।

গুগল জানিয়েছে, এই প্রযুক্তি আরও উন্নত করতে তারা ইয়েল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করছে।

এর আগে, গুগল জানিয়েছিলো তারা গুগল ম্যাপে বড় পরিসরে পরিবর্তন নিয়ে আসছে। এর ফলে ব্যবহারকারীরা কোনো স্থানের বিষয়ে আরও সুস্পষ্ট ধারণা পাবেন।

গুগল ম্যাপে আগে ব্যবহারকারীরা কোনো শহরের সড়ক সম্পর্কে ধারণা পেতেন। তবে নতুন পরিবর্তনের ফলে এখন সেখানে সড়কের পাশে থাকা ফুটপাত, ক্রসওয়াক সম্পর্কে আরও ভালো ধারণা পাবেন।

জানা গেছে, নতুন নকশাকৃত গুগল ম্যাপটি হবে আরও বেশি রঙিন। নতুন ম্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা চলতি পথের স্থান সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাবেন। সেটি হতে পারে সড়ক, শুকনো মরুভূমি, বন বা অন্তহীন সমুদ্র। যা ম্যাপ ব্যবহারকারীর কাছে আরও বাস্তবিক করে তুলবে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে আপাতত ২২০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা গুগল ম্যাপের এই সুবিধা পাবেন।


Spread the love

Leave a Reply

error: Content is protected by Eshokajkori.com!!