কিউআর কোড স্ক্যান করা: স্ক্যাম রোধ করতে আপনার এটি জানতে হবে।

Spread the love

কিউআর কোড স্ক্যান করে লোকেরা প্রতারিত হচ্ছে। আমরা ক্রমশ শুনতে পেয়েছি যে কিউআর কোড স্ক্যান করে লোকেরা প্রতারিত হচ্ছে, এই জালিয়াতির নতুন ফর্ম অপরাধীদের পক্ষে ব্যাংক অ্যাকাউন্টগুলিতে সর্বনাশ করতে খুব সহজ করে তোলে। কিউআর কোডগুলি এবং কীভাবে স্ক্যামগুলি প্রতিরোধ করবেন সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা তালিকাবদ্ধ করেছি।

আপনার ফোনের দিয়ে কিউআর কোড স্ক্যান করার আগে এটিই জানতে হবে। কিউআর কোড কী? কিউআর কোডটি “কুইক রেসপন্স কোড” এর একটি সংক্ষেপণ। এই কোডটি বারকোড হিসাবে প্রদর্শিত হয় যা আপনি আপনার ফোন দিয়ে স্ক্যান করতে পারেন। একবার স্ক্যান হয়ে গেলে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে কোনও ওয়েবসাইটে পুনঃনির্দেশিত করা হবে। স্ক্যান করার এই পদ্ধতিটি স্মার্টফোনগুলির ব্যবহারকারীদের ওয়েবসাইটগুলি ভিজিট করা আরও সহজ করে তোলে, যেহেতু তাদের ওয়েব ব্রাউজারে কোনও খোঁজ বা টাইপ করতে হয় না। একটি জনপ্রিয় ব্যবহার ইভেন্টের প্রবেশের টিকিটের জন্য, তবে এটি যাদুঘরে শিল্পকর্ম সহ অন্যান্য বিষয়গুলি সম্পর্কেও তথ্য প্রদর্শন করতে পারে। অনলাইন পেমেন্টগুলি কোডের মাধ্যমেও করা যেতে পারে। এবং কিছু কিউআর কোড স্ক্যান করা আপনাকে বিপদে ফেলতে পারে। কিউআর কোড ব্যবহার করে লোকেরা কীভাবে প্রতারিত হয় তা পড়ুন, পাশাপাশি এই পরিস্থিতিতে আপনি কী করতে পারেন তার টিপসও পড়ুন।

কিউআর কোডের মাধ্যমে প্রতারনা কিউআর কোডগুলি কেবল অনলাইনে প্রতারনার জন্য ব্যবহৃত হয় না। লোকেরা রাস্তায় আপনার কাছেও যেতে পারে এবং জিজ্ঞাসা করতে পারে আপনি কিউআর কোডটি স্ক্যান করতে চান কিনা। কেউ কেউ আপনাকে কিউআর কোডের মাধ্যমে পার্কিং মিটারের জন্য অর্থ স্থানান্তর করতে বলতে পারে কারণ স্ক্যামারটির সাথে নগদ নেই। এখনও পর্যন্ত কে কে প্ররতারিত হয়েছে তাদের কিউআর কোড স্ক্যান করার বিনিময়ে নগদ পাঁচ ইউরোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। দুর্ভাগ্যক্রমে, এটি না জেনে, এই লোকগুলি ফিশিং সাইটে শেষ হয়েছিল যেখানে স্ক্যামার ব্যাঙ্কের বিশদ পুনরুদ্ধার করতে পারে। এই ধরণের স্ক্যামিং ইবেতে “সেন্ট ট্রিক” এর মাধ্যমে ঘটে।

  • টিপসঃ এখন, সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনি কীভাবে প্রতারণামূলক QR কোডগুলি দ্বারা প্রতারনা রোধ করবেন? অনলাইন অর্থ প্রদানের অনুরোধগুলির মাধ্যমে বা কিউআর কোডগুলি স্ক্যান করে অর্থ স্থানান্তর করার ক্ষেত্রে সর্বদা আপনার প্রহরায় থাকুন। তাহলে কিউআর কোডটি স্ক্যান করবেন না? পরিবর্তে, আপনার নিজের ব্যাংক থেকে অ্যাপের মাধ্যমে অর্থ প্রদান বা স্থানান্তর করুন। কিউআর কোড জালিয়াতির ক্ষেত্রে অন্যান্য অনেকগুলি বিষয় সন্ধান করতে হবে:
    ক) অর্থ প্রদানের অনুরোধগুলির ইউআরএল / হাইপারলিঙ্কটি সর্বদা ভালোভাবে দেখুন। এই অর্থ প্রদান পরিষেবার আসল URL- এ লিঙ্কটি মেলে? যদি তা হয় তবে তা প্রতারিত হওয়ার সম্ভাবন কম।

  • খ) বিক্রেতার কাছে প্রমাণিত হওয়ার দরকার নেই, তাই আপনার ব্যক্তিগত তথ্য এবং অ্যাকাউন্ট নম্বর সঠিক কিনা তা প্রমাণ করার জন্য আপনাকে কখনই কোনও কিউআর কোড স্ক্যান করতে হবে না। বিক্রেতার কাছে আপনার কাছ থেকে অন্য কোনও তথ্য দরকার নেই আপনার আইডি বা ড্রাইভারের লাইসেন্সের কোনও ছবি বা অনুলিপি।

  • গ) সন্দেহ হলে, পরিস্থিতি সম্পর্কে জিজ্ঞাসা করতে সর্বদা আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন। এটা কি অনেক দেরি হয়ে গেছে এবং আপনি কী সন্দেহ করেছেন যে আপনি প্রতারণার শিকার হয়েছেন? তাত্ক্ষণিকভাবে আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন এবং পুলিশকে এটি রিপোর্ট করুন। আপনার জন্য আর কী করা যায় তা তারা দেখতে পাবে।
 

Spread the love

Leave a Reply

error: Content is protected by Eshokajkori.com!!