বাংলাদেশ প্রথম ব্লকচেইন রেমিটেন্স পরিষেবা পাবে

Spread the love

বাংলাদেশ প্রথম ব্লকচেইন রেমিট্যান্স পরিষেবা পাবে

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশে প্রথম রেমিট্যান্স পরিষেবা চালু করেছে।

বাংলাদেশের দক্ষিণ এশীয় দেশ শীঘ্রই প্রথম ব্লকচেইন রেমিট্যান্স সিস্টেম পাবে যা মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের তাত্ক্ষণিকভাবে তাদের মজুরি রেমিট্যান্সগুলি স্বদেশে স্থানান্তর করতে দেবে।

দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ জাতীয় ব্যাংকিং পরিষেবা সংস্থা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি) আজ বাংলাদেশের জন্য ব্লকচেইন-ভিত্তিক আন্তঃসীমান্ত রেমিট্যান্স পরিষেবা ঘোষণা করেছে।

এসসিবি বাংলাদেশ ভিত্তিক মোবাইল ব্যাংকিং প্ল্যাটফর্ম বিকাশ এবং মালয়েশিয়ার রেমিট্যান্স সরবরাহকারী ভ্যালিয়োর সহযোগিতায় রেমিট্যান্স পরিষেবাটি বিকশিত করেছে। এটি চীনা ব্যবসায়িক দল আলিবাবা গ্রুপের আর্থিক বাহু অ্যান্ট গ্রুপের ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে।

অ্যান্ট গ্রুপ, পূর্বে অ্যান্ট ফিনান্সিয়াল নামে পরিচিত, নতুন ব্লকচেইন রেমিট্যান্স সিস্টেমগুলিতে কাজ করার জন্য এসসিবিকে 2018 সালে তার মূল অংশীদার ব্যাংক হিসাবে নিয়োগ করেছে।

যদিও বাংলাদেশের জন্য রেমিট্যান্স পরিষেবা এখনও বাণিজ্যিক পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে রয়েছে, ব্যাংকটি ভালিউ এবং বিকাশ গ্রাহকদের জন্য শিগগিরই এটি চালু করার পরিকল্পনা করেছে। উদ্বোধনের পরে, মালয়েশিয়ার বাংলাদেশী মজুরি উপার্জনকারীরা ভ্যালিউয়ের মাধ্যমে বাংলাদেশের বিকাশ ওয়ালেটধারীদের কাছে অর্থ স্থানান্তর করতে সক্ষম হবেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক রেমিট্যান্স পরিষেবার জন্য তহবিল নিষ্পত্তি ব্যাংক এবং নিয়ন্ত্রক অনুমোদনের ধারক হিসাবে কাজ করবে।

বাংলাদেশের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেছেন যে রেমিটেন্সগুলি বাংলাদেশের অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ চালক এবং লক্ষ লক্ষ পরিবারকে সমর্থন করেছিল। 24/7 তাৎক্ষণিক রেমিট্যান্স সিস্টেম প্রবর্তন, তিনি বলেছিলেন, রেমিটারদের জন্য স্থানান্তর প্রক্রিয়াটিকে আরও সুবিধাজনক করে তুলবে।

কয়েন্টিলেগ্রাফ আগস্টে প্রকাশিত হিসাবে , এসসিবি পোশাক প্রস্তুতকারক এবং রফতানিকারক ভাইয়েললেটেক্স লিমিটেড এবং ভাইয়েললেটেক্স স্পিনিংয়ের মধ্যে বাণিজ্যের জন্য ঋণপত্র জারি করে বাংলাদেশের প্রথম ব্লকচেইন লেনদেনও নিষ্পত্তি করে।


Spread the love

Leave a Reply

error: Content is protected by Eshokajkori.com!!